• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিশ্বকাপে ব্যাক টু ব্যাক ম্যাচ জিতল আর্জেন্টিনা


FavIcon
স্পোর্টস ডেস্ক:
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০১:১৮ পিএম
বিশ্বকাপে ব্যাক টু ব্যাক ম্যাচ জিতল আর্জেন্টিনা
ছবি: সংগৃহীত

প্রথমে বিশ্বকাপে খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দল। তবে ফিফার কল্যাণে ইন্দোনেশিয়া থেকে সরিয়ে নিজেদের দেশে বিশ্বকাপ আয়োজনের কারণে স্বাগতিক দেশ হিসেবে খেলার সুযোগ পেয়েছে আর্জেন্টাইন যুবারা। আসরের উদ্বোধনী দিনে জমজমাট লড়াইয়ের পর উজবেকিস্তানকে ২-১ গোলে হারিয়ে শুভসূচনা করেছিল লিওনেল মেসির উত্তরসূরীরা।

এবার দ্বিতীয় ম্যাচেও জয়ের সেই ধারা ধরে রাখলেন আর্জেন্টাইন তরুণরা। গুয়েতেমালাকে ৩-০ গোলে উড়িয়ে ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে গ্রুপে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এলো লে আলবিসেলেস্তারা। তবে এই ম্যাচেই চলমান বিশ্বকাপের প্রথম লালকার্ড দেখল দু’দল। আর্জেন্টাইন ডিফেন্ডার টমাস অ্যাভিলেস এবং গুয়াতেমালা মিডফিল্ডার কার্লোস সান্তোস কার্ড দেখে মাঠ ছাড়েন।
মঙ্গলবার (২৩ মে) দিবাগত রাতে সান্তিয়াগো দেল এস্তারো স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিল দু’দল। ম্যাচের মাত্র ১৭ মিনিটেই স্বাগতিকদের এগিয়ে নেন ফরোয়ার্ড অ্যালেজো ভেলিজ। জুয়ান কার্লোসের ক্রস থেকে দলকে প্রথম লিড এনে দেন এই তরুণ তারকা।

এরপর প্রতিপক্ষের আক্রমণে আর্জেন্টিনা ডিফেন্স বেশ পরীক্ষার মধ্যে পড়েন। তবে গুয়েতেমালার সব চেষ্টাই পরাস্ত করে দেন স্বাগতিক গোলরক্ষক ফেডেরিকো গোমেজ। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় আসরে রেকর্ড ছয় বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বিরতির পর ম্যাচে ফেরার চেষ্টা চালানোর একপর্যায়ে উল্টো আঘাত পেয়ে বসে গুয়াতেমালা। ৫৮ মিনিটে মিডফিল্ডার কার্লোস সান্তোস লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় গুয়াতেমালা। সেখান থেকে আর কামব্যাক করতে না পারার ফলে ম্যাচে আরও দুই গোল হজম করে তারা।

কার্ড দেখে কার্লোস বিদায়ের পর আর্জেন্টিনার বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামেন লুকা রোমেরো। মাঠে নেমেই ২০ গজ দূর থেকে নেওয়া শটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। তবে ম্যাচের ৮২ মিনিটে আর্জেন্টিনাও বেশ বড় এক ধাক্কা খায়। নিজেদের ডি-বক্সে ডিফেন্ডার টমাস অ্যাভিলেসের হাতে বল লাগলে লাল কার্ড দেখান রেফারি।

তবে গুয়াতেমালা পেনাল্টির সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন। স্পট কিক থেকে বল জালে পাঠাতে ব্যর্থ হন প্রতিপক্ষ ফরোয়ার্ড ড্যানিয়েল কারদোজা। তিনি বলটি বারের ওপর দিয়ে পাঠিয়ে দেন। এরপর শেষ দিকে ইগনাচিও মায়েস্ত্রোর জোরালো শট ঠেকিয়ে দেন গুয়াতেমালা গোলরক্ষক জর্জ মোরেনো। কিন্তু ফিরতি বল পেয়ে ম্যাক্সিমো পেরোন ফাঁকা জালে বল পাঠিয়ে দেন।

এই জয়ে দুই ম্যাচে ব্যাক টু ব্যাক জয়ে শীর্ষস্থানে রয়েছে আর্জেন্টিনার যুবারা। আগামী ২৬ মে গ্রুপপর্বের তৃতীয় ও শেষ ম্যাচে শীর্ষস্থান টিকিয়ে রাখার লড়াইয়ে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এখন পর্যন্ত গোছানো খেলা উপহার দিয়েছে হ্যাভিয়ের মাসচেরানোর দল। একইদিন মাঠে নামবে গ্রুপের বাকি দু’দল গুয়াতেমালা ও উজবেকিস্তান।


Side banner
Link copied!