• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

বাল্যবিবাহ প্রতিরোধে ইউএনও এর ভ্রাম্যমান অভিযান


FavIcon
নুরুজ্জামান শেখ, শরীয়তপুরঃ
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩, ০১:৪৫ পিএম
বাল্যবিবাহ প্রতিরোধে ইউএনও এর ভ্রাম্যমান অভিযান
ছবি: সংগৃহীত

বাল্যবিবাহ একটি সামাজিক ব্যধি। ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে প্রত্যেকটি স্কুল কলেজ মাদ্রাসা ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান সরকারি এবং বেসরকারি সংস্থাকে সরকারের নির্দেশনা রয়েছে বাল্যবিবাহের বন্ধের। সরকারের ঘোষণা বাল্যবিবাহ প্রতিরোধ করি, মেয়েদের ভবিষ্যৎ নিশ্চিত করি। গত ২৪ ফেব্রুয়ারি ২০২৩ দুপুর ১:৩০ মিনিটে শরীয়তপুর সদর উপজেলার শান্তিনগর এলাকায় একটি ১৩ বছর বয়সে মাদ্রাসা পড়ুয়া মেয়ের বাল্যবিবাহের আয়োজন করে অভিভাবকগণ। মেয়ের অভিভাবকের বক্তব্য অনুযায়ী ঐদিন বিকেল পাঁচটার দিকে বিয়ে পড়ানোর কথা ছিল। এ অল্প বয়সে বিয়ের ব্যাপারে মেয়ের আপন ছোট দুলাভাই নাজমুল ইসলাম দ্বিমত পোষণ করেন। মেয়ের ছোট দুলাভাই বিবাহ বন্ধ করতে না পেরে ৯৯৯ এ কল করে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন প্রশাসনকে।

বাল্যবিবাহের বিষয়টি পালং থানার অফিসার ইনচার্জ মোঃ আখতার হোসেন সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র কে অবগত করেন। খবর পাওয়া মাত্রই উপজেলা নির্বাহী কর্মকর্তা ভ্রাম্যমান অভিযান পরিচালনার মাধ্যমে ঘটনাস্থলে উপস্থিত হয়ে বিবাহ বন্ধ করেন। এবং ওই পরিবারের কাছ থেকে এই মর্মে মুচলেকা নেন ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত এই মেয়েকে বিবাহ দেওয়া যাবে না। বাল্যবিবাহ পরিচালনা করার কারণে মেয়ের বড় ভাইকে ভ্রাম্যমান অভিযানে ৫০০০/- টাকা অর্থদণ্ড আরোপ ও আদায় করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র গণমাধ্যমকে বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।


Side banner
Link copied!