• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুর্নীতির স্বর্গরাজ্য শ্রীপুর পৌরভূমি অফিস


FavIcon
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১, ১২:৫৪ পিএম
দুর্নীতির স্বর্গরাজ্য শ্রীপুর পৌরভূমি অফিস
দুর্নীতির স্বর্গরাজ্য শ্রীপুর পৌরভূমি অফিস

গাজীপুরজেলায় অবস্থিত শ্রীপুর পৌরভূমি অফিস দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত হয়েছে। ওই অফিসের ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (তহসিলদার) টাকা ছাড়া কোন কাজই করেন না। ভূমি সংক্রান্ত যেকোন সেবার বিনিময়ে তিনি হাতিয়ে নিচ্ছে টাকা। এই অফিসে গ্রাহকদের হয়রানি নিত্তনৈমত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।সরেজমিনে জানা গেছে, শ্রীপুর পৌরভূমি অফিস অফিসে নামজারি, জমাভাগ, খাজনা আদায়, জমির পর্চা (খসড়া) তুলা সহ ভূমি সংক্রান্ত সকল কাজে সরকারি নিয়মকে তোয়াক্কা না করে অনৈতিক ভাবে বাড়তি টাকা নেয়া হচ্ছে। চুক্তির টাকা ছাড়া কোন ফাইলই নড়ে না। টাকা না দিলে নির্ধারিত সময়ে কোন কাজ আদায় করা যায় না। ওই ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীরা গ্রাহক থেকে বাড়তি টাকা নেয়ার পরও বিভিন্ন ভাবে হয়রারি করছে এমনটাই অভিযোগ উঠেছে।সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের অগোচরে মাঠ পর্যায়ের শ্রীপুর পৌরভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন অনিয়ম, দুর্নীতিতে জড়িয়ে পড়ছে বলে জমির কাজে আসা ভূক্তভোগীদের দাবি।

শ্রীপুর পৌরভূমি অফিসে আসা বেশ কজন গ্রাহক (নাম প্রকাশে অনিচ্ছুক) জানান, এই অফিসের ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (তহসিলদার) আরিফ উল্লাহ  ভূমি অফিসে কাজে আসা গ্রাহকদের কাজ সম্পাদনের বিষয়ে টাকার বিনিময়ে চুক্তি করেন।সেবা প্রাপ্তির ৮০ শতাংশ লোকই চরম হয়রানির শিকার হতে হয় আজ না-কাল সময়ক্ষেপন করে। সরকারি নীতিমালা উপেক্ষা করে অতিরিক্ত হারে দাবিকৃত উৎকোচ না দিলে সেবা গ্রহীতারা পান না তাদের কাঙ্খিত সেবা।
ভূক্তভোগীরা আরও জানান, শ্রীপুর পৌরভূমি অফিসের দুর্নীতি এমন চরমে পৌঁছেছে সরকারি নীতিমালার বাইরে চুক্তি অনুযায়ী মোটা অংকের ঘুষ ছাড়া কোন নামজারি হয় না। নামজারির জন্য ১০ হাজার থেকে মোটা অংক আদায় করা হয় উপজেলা ভূমি অফিসের কতিপয় কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন স্তরে ভাগ দেয়ার কথা বলে।এ ব্যাপারে তহসিলদার আরিফ উল্লাহ সাথে যোগাযোগ করা হলে,তিনি কথা বলতে অনীহা প্রকাশ করেন ।


Side banner
Link copied!